মেনু নির্বাচন করুন
পাতা

আপনাদের নানা প্রশ্ন

প্রশ্ন:আমি যদি মামলা করতে চাই, আমাকে কি করতে হবে ?

উত্তর:মামলা করার জন্য থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বরাবর ঘটনার তারিখ, সময়, স্থান, বিবরন ও যে কারনে মামলা করতে চান সে বিষয়ে সুষ্পষ্ট ও সুনির্দিষ্ট তথ্য দিয়ে লিখিতভাবে দরখাস্ত করতে হবে। থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তদন্ত সাপেক্ষে অথবা প্রযোজ্য ক্ষেত্রে তদন্ত না করেই সরাসরি মামলা হিসেবে রেকর্ড করবেন।

প্রশ্ন:আমি যদি মামলা করতে চাই, তাহলে কত টাকা হবে?

উত্তর:মামলা করার জন্য কোন টাকা লাগে না।

প্রশ্ন: জিডি করতে হলে কত টাকা লাগে?

উত্তর: জিডি করতে কোন টাকা বা ফি লাগে না।

প্রশ্ন: থানায় মামলা নিতে চাইলে কি করবো?

উত্তর: থানায় কোন কারনে মামলা গ্রহণ করতে না চাইলে এবং মামলা করার উপযুক্ত ভিত্তি থাকলে সরাসরি সংশ্লিষ্ট থানার আমলী আদালতে মামলা করা যাবে।

প্রশ্ন: ইভটিজিং এর ঘটনা ঘটলে কিভাবে প্রতিকার পেতে পারি?

উত্তর: কোন স্থানে ইভটিজিং এর ঘটনা ঘটলে প্রতিকারের জন্য তাৎক্ষনিক ভাবে থানায় অথবা উপজেলা নির্বাহী অফিসার অথবা সহকারী কমিশনার(ভূমি) এর নিকট জানাতে হবে।

প্রশ্ন: মাদক পাচার ও মাদক ব্যবসা বিষয়ে কোথায় জানাতে হবে?

উত্তর: মাদক পাচার ও মাদক ব্যবসা বিষয়ে আপনার নিকট কোন তথ্য থাকলে সে বিষয়ে থানায়, মাদক নিয়ন্ত্রণ দপ্তরে অথবা উপজেলা নির্বাহী অফিসারের নিকট জানাতে হবে?

প্রশ্ন: কিভাবে বাল্য বিবাহ/ নারী নির্যাতন/ নারীকেউত্তক্ত করা প্রতিরোধ করা যাবে ?

উত্তর:এক্ষেত্রে উপজেলা নির্বাহী অফিসার বরাবর অভিযোগ দাখিল করলে তিনি থানার অফিসার ইনচার্জকে সঙ্গে নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন।

প্রশ্ন:ভেজাল দ্রব্য বা  খাবার দ্রব্যে মেডিসিন মেশানো বন্ধ করা যায় কিভাবে ?

উত্তর:এক্ষেত্রে উপজেলা নির্বাহী অফিসার থানার অফিসার ইনচার্জকে সঙ্গে নিয়েবিভিন্ন অভিযান চালিয়ে এধরনের সমস্যা সমাধানের চেষ্টা  করতে পারেন।